ফাতেমা নামের অর্থ কি

ফাতেমা নামের বাংলা অর্থ, ফাতেমার নামের উৎপত্তি ও জনপ্রিয়তাসহ আরও খুঁটিনাটি জানুন। আমরা ফাতেমা নামটির বিশদ বিবরণ এখানে বর্ণনা করেছি যাতে আপনি আপনার নবজাতক মেয়ে শিশুর জন্য ফাতেমা নামটি নির্বাচন করতে পারেন।

লোকেরা জানতে আগ্রহী :  ফাতেমা নামের অর্থ কি? 

উত্তরঃ ফাতেমা একটি মুসলিম মেয়ের নাম এবং এটি একটি আরবি নাম। ফাতেমা নামের অর্থ “বিরত থাকা, পবিত্র, মনোমুগ্ধকর“। ফাতেমা নামের আক্ষরিক অর্থ হল “একজন যিনি একটি শিশুকে দুধ ছাড়ান বা যিনি বিরত থাকেন“। ফাতেমা নামের একাধিক অর্থ রয়েছে এবং এর ভাগ্যবান সংখ্যা হল ৯। ফাতেমা নামের সঠিক বানান ও উচ্চারণ নিচে উল্লেখ করা হলোঃ

নামঃ ফাতেমা। (Fatima)
অর্থঃ  বিরত থাকা, মনোমুগ্ধকর, পবিত্র। 
সূত্রঃ নবী মুহাম্মদ (সাঃ) এর কন্যা। 
লিঙ্গঃ  মেয়ে। 
উৎপত্তিঃ আরবি থেকে এসেছে। 
ভাগ্যবান সংখ্যাঃ
ধর্ম: মুসলিম (ইসলাম)
এটি কি সংক্ষিপ্ত নামঃ হ্যাঁ। 
নামের দৈর্ঘঃ ৬ টি অক্ষর একটি শব্দ।
ব্যক্তিত্বঃ ফাতিমা তুয জহরা (রাঃ), ফাতিমা জিন্নাহ, ফাতিমা ভুট্টো

আরও দেখুন : ফ (F) অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা অর্থসহ

ফাতেমা নামটি সম্পর্কে আরও বিশদ তথ্যঃ

ফাতেমা মুসলিম সমাজে বিখ্যাত এক সুন্দরী মুসলিম মেয়ের নাম যার অর্থ পবিত্র, মনোমুগ্ধকর, বিরত থাকা। ফাতেমা নামের আরো একাধিক অর্থ রয়েছে। যেমনঃ “উদারতা, দানশীলতা এবং সুগন্ধি ফুল”। ফাতেমা কোরআনে উল্লেখিত চারটি নিখুঁত নারীর একজন। বাকি তিনজন ছিলেন আয়েশা; খাদিজাহ; এবং মরিয়ম।

মেয়েদের জন্য ফাতেমা একটি সুন্দরতম নাম যা আরবি ভাষা থেকে এসেছে। ফাতেমা নামটি ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর সাথে সম্পৃক্ততার কারণে মুসলমান সম্প্রদায়ের কাছে একটি পবিত্র নাম।

এটি মুসলিম পিতামাতার সবচেয়ে পছন্দের নাম কারণ এটি নবী মুহাম্মদ (সাঃ) এর কন্যা, প্রিয় নাতনি হযরত হুসেনের কন্যার নাম। 

ফাতেমা নামটি মুসলিম সমাজে খুবই জনপ্রিয় এবং সকলেই পছন্দ করে। ফাতেমা নামটি একাধিক বানান ও উচ্চারণ পাওয়া যায় যার অর্থ কিছুটা ভিন্ন।। পাঠক পাঠিকাদের সুবিধার্থে সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ 

০১. Faatima – ফাতিমা। ফাতিমা একটি মুসলিম মেয়ের নাম যার অর্থ “একজন নারী যিনি বিরত থাকেন, চিত্তাকর্ষক”। ফাতিমা নামটি আরবি ভাষা থেকে এসেছে এবং এটি একাধিক অর্থ রয়েছে। 

০২. Fatma – ফাতমা। ফাতমা একটি মুসলিম মেয়ের নাম যার অর্থ ” মুহাম্মদের কন্যা”। ফাতমা নামটি আরবি ভাষা থেকে এসেছে এবং এর একাধিক অর্থ রয়েছে। 

০৩. Fatimah – ফাতিমাহ। ফাতিমা নামের অর্থ হলো “নবী মুহাম্মদের কন্যা, দুধ ছাড়ানোর শিশুর মা বা যিনি বিরত থাকেন“। 

আরও জানুন : হযরত মুহাম্মদ সাঃ এর সন্তানদের নাম!

সম্পর্কিত অন্য নামগুলোঃ

ফাতিমা (Fatimah), ফাদুমো (Fadumo), ফাদিম (Fadime), ফাতমা (Fatma), ফাতমে (Fatme), ফাতেমেহ (Fatemeh), ফাতামা (Fathama), ফাদমা (Fadma), ফাতনা (Fatna), ফাতেম (Fatim), ফোতিমা (Fotima), পাতিমাত (Patimat), পেটিমাত (Petimat)। 

ফাতিমাহ (Fatimah) নামের ব্যক্তিবগণ!

  • ফাতিমাহ : নবী মুহাম্মদের কন্যা। ফাতিমা জাহরা নামেও পরিচিত। আরো জানতে ফাতেমা (রাঃ) এর জীবনী পড়তে পারেন।
  • ফাতিমাহ আবদুল্লাহ : মালয়েশিয়ার মহিলা রাজনীতিবিদ।
  • ফাতিমাহ বাশেন , সৌদি আরবের সরকারি কর্মকর্তা
  • ফাতিমাহ বিনতে আমর , ছিলেন ইসলামিক নবী হযরত মুহাম্মদ (সাঃ) এবং আলী ইবনে আবি তালিবের দাদি এবং আবদ আল-মুত্তালিব ইবনে হাশিমের অন্যতম স্ত্রী। 
  • ফাতিমাহ বিনতে আসাদ, নবী মুহাম্মদ (সাঃ)-এর খালা, প্রথম শিয়া ইমাম আলী বিন আবু তালিবের মা এবং মুহাম্মদ (সাঃ)-এর মেয়ে ফাতিমা জাহরার শাশুড়ী।
  • ফাতিমা বিনতে হুসেইন , হুসেন বিন আলীর কন্যা। ইসলামি ব্যক্তিত্ব হুসেন ইবনে আলীর তিনটি কন্যা ছিলঃ রুকাইয়া, ফাতিমাহ আশ-সাঘরা এবং ফাতিমাহ আল-কুবরা
  • ফাতিমাহ বিনতে হিজাম , আলীর দ্বিতীয় স্ত্রী, মুহাম্মদ (সাঃ)-এর চাচাতো ভাই।
  • ফাতিমাহ বিনতে আল-খাত্তাব , ছিলেন দ্বিতীয় খলিফা উমর ইবন আল-খাত্তাবের বোন এবং জায়েদ ইবন আল-খাত্তাব এবং ইসলামিক নবী মুহাম্মদ (সাঃ)-এর প্রথম দিকের মহিলা সাহাবীদের একজন। তিনি ছিলেন খাত্তাব ইবনে নুফাইলের কনিষ্ঠ কন্যা, যিনি তাকে তার ভাগ্নে হানিফ সাঈদ ইবনে যায়েদের সাথে বিয়ে করেছিলেন। ফাতিমা এবং তার স্বামী উভয়েই একই সময়ে ইসলাম গ্রহণ করেন।
  • ফাতিমাহ বিনতে মুসা , মুসা আল-কাদিমের মেয়ে এবং আলী আল-রিদার বোন, বারো ইমামের মধ্যে দুজন।
  • ফাতিমাহ বিনতে সুলাইমান , সিঙ্গাপুরের বণিক এবং সমাজসেবী। 
  • ফাতিমাহ বুসু , মালয়েশিয়ান ঔপন্যাসিক, ছোটগল্প লেখক এবং একাডেমিক।
  • ফাতিমাহ হাশিম , মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ মন্ত্রী।
  • ফাতিমাহ জ্যাকসন , আমেরিকান জীববিজ্ঞানী এবং নৃতত্ত্ববিদ
  • ফাতিমাহ লতিফ , সিঙ্গাপুরের রাজনীতিবিদ এবং পিপলস অ্যাকশন পার্টির সদস্য।
  • ফাতিমাহ রোহানি বিনতি ইসমাইল, পেশাগতভাবে এমা মেম্বং নামে পরিচিত , একজন মালয়েশিয়ান অভিনেত্রী এবং মডেল।
  • সাইয়িদাহ ফাতিমাহ আল-শরীফ (1911-2009), লিবিয়া রাজ্যের রাজা ইদ্রিসের রানী সহধর্মিণী।
  • ফাতিমাহ তুগার , নাইজেরিয়ান মাল্টিমিডিয়া শিল্পী।

ফাতেমা (Fatima) নামের ব্যক্তিগণ!

ফাতিমা আবুরতো বাসেলগা : একজন স্প্যানিশ চিকিৎসক এবং রাজনীতিবিদ যিনি স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টির অন্তর্গত। তার মেডিসিন এবং সার্জারিতে ডিগ্রী আছে এবং পেডিয়াট্রিক্সে বিশেষজ্ঞ।

ফাতিমা বানেজ : একজন স্প্যানিশ রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং আইনবিদ। তিনি ২০১১ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা মন্ত্রী ছিলেন।

ফাতিমা বার্নার্ডস : একজন ব্রাজিলিয়ান সাংবাদিক এবং টিভি উপস্থাপক। তিনি 1987 সালে রিও ডি জেনিরোর আঞ্চলিক সংবাদ RJTV-এর হোস্ট হিসাবে রেড গ্লোবোতে যোগদান করেন।

ফাতিমা ক্যাম্পোস ফেরেইরা : পর্তুগিজ টেলিভিশন উপস্থাপক এবং সাংবাদিক।

ফাতিমা চোই : ম্যাকাওর রাজনীতিবিদ।

ফাতিমা জাররা সানি : তিনি হলেন একজন গিনি-বিসাউ নারীবাদী কর্মী যিনি আফ্রিকান নারীদের দৃশ্যমানতা এবং নারী যৌনাঙ্গ বিকৃতকরণ (এফজিএম) প্রতিরোধে উদ্বিগ্ন।

ফাতিমা ফেলগুইরাস : একজন পর্তুগিজ রাজনীতিবিদ। তিনি উত্তর পর্তুগালের ফেলগুইরাস পৌরসভার প্রাক্তন মেয়র হিসাবে সর্বাধিক পরিচিত।

ফাতিমা প্যাটাসেক : হলেন একজন আমেরিকান চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেত্রী এবং মডেল এবং একজন মানবাধিকার কর্মী যিনি লিঙ্গ সমতার জন্য জাতিসংঘের নারীদের #HeForShe প্রচারাভিযানের সাথে কাজ করছেন।

উৎস : উইকিপিডিয়া। ফাতেমা নামের জনপ্রিয় ব্যক্তিদের সম্পর্কে আরও জানতে এই উৎসটি থেকে ঘুরে আসতে পারেন।

প্রিয় পাঠক পাঠিকা, আশা করি ফাতেমা নামের অর্থ জেনে আপনার ভালো লেগেছে এবং এই নামটি আপনার শিশু মেয়ের জন্য চূড়ান্তভাবে নির্বাচন করবেন ফাতেমা নামটি দ্বারা আপনার নবজাতক মেয়েটির নামকরণ করবেন। এবং বন্ধুদের সাথে এই পাতাটি শেয়ার করতে ভুলবেন না। 

For more update please follow our Facebook, Twitter, Instagram , Linkedin , Pinterest , Tumblr And Youtube channel.

Leave a Comment

error: Content is protected !!