জান্নাত নামের অর্থ কি

জান্নাত নামের অর্থ কি এবং জান্নাত নামধারণকারী ব্যক্তির ব্যক্তিত্ব ও আচরণ প্রকৃতি সম্পর্কে জানতে এ আর্টিকেলটি পড়ুন। আমরা জান্নাত শব্দের অর্থ ও উৎপত্তি, জান্নাত নামের লিঙ্গ, ধর্ম এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলোর বিবরণ এখানে উল্লেখ করেছি। চলুন শুরু করি!

জান্নাত নামের অর্থ কি? 

জান্নাত হল মুসলিম মেয়েদের জন্য সরাসরি কুরআনে উল্লেখিত একটি কুরআনিক নাম যার অর্থ “স্বর্গ“, “বাগান“বেহেশত”। এটি একটি সর্বোত্তম মুসলিম মেয়ে শিশুর নাম যা পিতামাতারা তাদের মেয়েকে আজীবন পরিচয় হিসাবে দিতে পছন্দ করেন। 

নাম: জান্নাত
অর্থ:  স্বর্গ, বেহেশত, বাগান বা উদ্যান। (যার প্রতিশ্রুতি বিশ্বাসীদেরকে দেওয়া হয়েছে)
লিঙ্গ: মেয়ে। 
ধর্ম:  ইসলাম 
উৎস:  আরবি। 
ভাগ্যবান সংখ্যা:
দৈর্ঘ্য:  ৬টি অক্ষর ও একটি শব্দ। 

একটি শিশুকে একটি মনোরম ব্যক্তিত্ব দিতে পিতামাতাদের শিশুর নাম নির্বাচনে সতর্কতা অবলম্বন করতে হয়। জান্নাত মেয়েদের জন্য সেরা নামগুলির একটি। এই নামের অর্থে এমন গুণাবলি রয়েছে যা একটি শিশুকে অন্যেদের থেকে আলাদা করে। জান্নাত নামটি সবচেয়ে জনপ্রিয় মেয়েদের নামের প্রবণতাগুলির মধ্যে রয়েছে। এর সহজ উচ্চারণ এটিকে সবচেয়ে আকর্ষণীয় শিশুর নাম করে তুলে। 

জান্নাত মেয়েদের জন্য একটি ইতিবাচক আরবি নাম যা একটি শিশুর ইতিবাচক আচরণ ও প্রকৃতি ও  ব্যক্তিত্ব বৈশিষ্ট্যগুলো বর্ণনা করে। অতএব, আপনার নবজাতক মেয়ে শিশুর নামকরণের জন্য নির্দ্বিধায় জান্নাত নামটি চয়ন করতে পারেন। 

জান্নাত কি আরবি নাম? 

হ্যাঁ, অবশ্যই জান্নাত একটি আরবি নাম এবং এর মূল উৎস আরবি। জান্নাত শব্দটি পবিত্র কোরআনে কয়েক ডজন বার উল্লেখিত হয়েছে। জান্নাত হলো শিশু কন্যার জন্য বহুল ব্যবহৃত একটি আরবি নাম যা মুসলিম প্রধানত দেশগুলিতে খুবই জনপ্রিয় এবং নামকরণের জন্য শীর্ষে থাকে। 

আর তোমরা দ্রুত অগ্রসর হও তোমাদের রবের পক্ষ থেকে মাগফিরাত ও জান্নাতের দিকে, যার পরিধি আসমানসমূহ ও যমীনের সমান, যা মুত্তাকীদের জন্য প্রস্তুত করা হয়েছে। (কোরআন ৩: ১৩৩)

🌹🌹🌹🌹🌹

আর পুরুষ কিংবা নারীর মধ্য থেকে যে নেককাজ করবে এমতাবস্থায় যে, সে মুমিন, তাহলে তারা জান্নাতে প্রবেশ করবে এবং তাদের প্রতি খেজুর বীচির আবরণ পরিমাণ যুলমও করা হবে না। (কোরআন ৪: ১২৪)

🌹🌹🌹🌹🌹

জান্নাত নামের আরবি ও ইংরেজি:

আরবিতে জান্নাহ جنّة ও জান্নাত ⇒جَنَّات. ইংরেজিতে জান্নাত jannaat, ও জান্নাহ Jannah। জান্নাহ ও জান্নাত নাম দুইটির উচ্চারণ ও বানান একটু ভিন্ন হলেও নামের অর্থ একই। এছাড়াও জান্নাত নামের ইংরেজি অর্থ “Haven” (হ্যাভেন) “Garden” (গার্ডেন)। জান্নাহ নামের অর্থ একই। 

আরও দেখতে পারেন: সরাসরি কোরআন থেকে মেয়েদের নাম অর্থসহ।

তথ্যের উৎস: শিশুদের নামের বই, আরবি ডিকশনারি ও নাম রিলেটেড ওয়েবসাইট। 

প্রিয় পাঠক পাঠিকা, আশা করি জান্নাত বা জান্নাহ নামের অর্থ কি তা জেনে আপনার ভালো লেগেছে এবং আপনার নবজাতক মেয়ে শিশুর নামকরণের জন্য এই নামটি চয়ন করবেন। জান্নাত কিংবা জান্নাহ যেটিই আপনার ভালো লাগে, সেটিই আপনার শিশু কন্যার জন্য নির্বাচন করুন। 

আরও দেখনু: জ (J) দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

Jannat namer ortho ki? We have explained Jannat’s name meaning, origin, gender, religion, and lucky number. 

Get more baby girls’ names starting with A, B, C, D, E, F, G, H, I, J, K, L, M, N, O, P, Q, R, S, T, U, V, W, X, Y, Z.

Please follow our Facebook, Twitter, Instagram, Linkedin, Pinterest, Tumblr, And Youtube channels for more updates.

Leave a Comment