আরিবা নামের অর্থ কি?

আরিবা নামের অর্থ কি? আপনার শিশুর জন্য আরিবা নামটি চয়ন করার পূর্বে আরিবাহ নামের অর্থ, উৎপত্তি, লিঙ্গ ও ধর্ম সম্পর্কে জেনে নিন। 

আরিবা নামের অর্থ (Aribah name meaning in bangla) 

আরিবা হলো একটি মুসলিম মেয়ের নাম যার অর্থ “বিজয়ী“। আরিবা একটি পরোক্ষ কোরানিক নাম যা আরবি থেকে এসেছে এবং এর একাধিক অর্থও রয়েছে। আরিবা নামের ভাগ্যবান সংখ্যা হচ্ছে ২। আরিবা নামের শুভদিন “সোমবার“, “বৃহস্পতিবার” এবং আরিবা নামের ধারকদের জন্য ভাগ্যবান ধাতু হলো রৌপ। 

আরিবা নামের অন্যান্য অর্থ হচ্ছে “বুদ্ধিমান“, “স্মার্ট“, “বুদ্ধিমান“, “প্রজ্ঞা“, “বিশেষজ্ঞ“, “সিদ্ধান্তহীনতা“। সাধারণত আরিবা নামটি পাকিস্তান ও আরবের লোকেরা নামকরণের পছন্দ করেন।  

আবিরাহ নামের সবকিছু নিচে উল্লেখ করা হলো:

নাম:  আরিবা
অর্থ:  বিজয়ী
লিঙ্গ:  মেয়ে
ধর্ম:  ইসলাম
উৎস:  আরবি
ভাগ্যবান নাম্বার:  ২
ভাগ্যবান দিন:  সোমবার, বৃহস্পতিবার
লাকি কালার:  সাদা, গোলাপী, হালকা সবুজ
ভাগ্যবান পাথর:  মুনস্টোন
ভাগ্যবান ধাতু:  রৌপ্য

নোট: আরিবা হচ্ছে আরিবাহ‘র একটি রূপ। নাম দুইটির উচ্চারণ একটু ভিন্ন হলেও নামের অর্থ একই এবং সঠিক। আবিরা’ ইংরেজি হচ্ছে “Abira” ও আবিরাহ’র ইংরেজি হচ্ছে “Aabirah” এবং আবিরাহ ইংরেজি অর্থ “বিশেষজ্ঞ“। আরিবাহ’র আরবি “آرِبْة“।  

আরিবা নামের জনপ্রিয়তা:

আরিবা বিশ্বজুড়ে শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকা’র মধ্যে নেই। এটি জনপ্রিয়তার দিকে থেকে দেশভেদে ৪০০-৫০০ তম র‍্যাংকে অবস্থান করছে। জনপ্রিয়তার দিক বিবেচনা করলে আরিবা মেয়েদের জন্য একটি আনকমন ইসলামিক নাম। 

শিশুদের জন্য আরিবা নামটি কেমন? 

আরিবা শিশু মেয়েদের জন্য একটি ভালো অর্থবহ নাম যা আরবি থেকে উৎপত্তি হয়েছে। যেসকল বাবা-মায়েরা তার রাজকন্যাকে “বুদ্ধিমান” ও “বিজয়ী” এবং “স্মার্টগার্ল” হিসাবে দেখতে ইচ্ছুক, মূলত সেসকল পিতামাতারাই তাদের রাজকন্যাকে আরিবা নামটি উপহার দিতে পছন্দ করেন। কারন মুসলিম পিতামাতারা বিশ্বাস করেন, নামগুলির অর্থ শিশুদের মেধা ও চারিত্রিক বৈশিষ্টের উপর প্রভাব ফেলে। আরিবা নামের অর্থ “বুদ্ধিমান” ও “বিজয়ী” কে নির্দেশ করে। অতএব, আপনার নবজাতক শিশু মেয়ের জন্য আরিবা নামটি চয়ন করতে পারেন যা আপনার রাজকন্যার জন্য আজীবন পরিচয় বহন করবে।

আরিবা নামের ইসলামিক অর্থ কি? 

উত্তর: আরিবা নামের ইসলামিক অর্থ “বিজয়ী“। এছাড়াও আরিবা নামের একাধিক অর্থ রয়েছে যা উপরে বর্ণনা করা হয়েছে এবং সবগুলো অর্থই সঠিক। এই নামের দুইটি ভ্যারিয়েন্ট আছে, উভয় নামের অর্থ একই এবং উভয়টি সঠিক। আপনার শিশু কন্যার জন্য “আরিবা” অথবা “আরিবাহ” যে কোনোটিই নির্বাচন করতে পারেন যেটি আপনার পছন্দ হয়।  

পাঠকদের থেকে প্রশ্ন..

প্রশ্ন: আরিবা বিনতে আরিফ নামের অর্থ কি? 

উত্তর: আরিবা বিনতে আরিফ নামের সহজ বাংলা অর্থ হচ্ছে “আরিফের মেয়ে আরিবা“। এখানে আরিবা মেয়ের নাম এবং আরিফ হচ্ছে পিতার নাম। এভাবে যেকেউ পিতৃ পরিচয় দিয়ে তার শিশু কন্যার নামকরণ করতে পারবে। আরিবা বিনতে পর পিতার নাম যোগ করতে হবে। 

আরিবার অনুরূপ নামগুলি:

01. আরিয়ানা (Ariana) আরবি: أريانة অর্থ: আরিয়ানদের দেশ। 

02. আরিবাহ (Aribah) আরবি: أرباح অর্থ: “জ্ঞানী“, “বুদ্ধিমান“। 

03. আরিফা (Arifa) عريفة আরবি: অর্থ: “বিজ্ঞ“, “বিশেষজ্ঞ“, “কর্তৃত্ব“।

04. আরজি ( Arji) আরবি: اريج অর্থ: ‘মিষ্টি গন্ধ“।

05. আরিশা (Arisha) আরবি: عريسها অর্থ: “মহামান্য“।

আরও দেখুন আ অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা থেকে। 

প্রিয় পাঠক পাঠিকা, আশা করি আরিবাহ নামের অর্থ, উৎপত্তি, ধর্ম, লিঙ্গ ও রাশিফল সম্পর্কে জেনে আপনার ভালো লেগেছে এটি আপনার শিশু কন্যার জন্য বিবেচনা করবেন। 

Ariba name meaning in Bengali! We did explain about the Aribah name means within Bengali. Also, we have described the Ariba name personality, behavior, nature, lucky number, and gender! So that you can choose the Ariba name for your newborn baby. Best wishes for your newborn..

Get More Baby Girls’ Names Starting With AB, C, D, E, F, GH, I, J, K, L, MN, O, P, Q, RST, U, V, W, X, Y, Z.

Please follow our Facebook, Twitter, Instagram, Linkedin, Pinterest, Tumblr, And Youtube channels for more updates.

Leave a Comment