উসমান নামের অর্থ – উৎপত্তি ও জনপ্রিয়তা

উসমান নামের অর্থ “জ্ঞানী, সবচেয়ে শক্তিশালী“। উসমান একটি মুসলিম ছেলের নাম এবং এই নামের একাধিক অর্থ আছে। উসমান নামের উৎপত্তি, তিনি কে ছিলেন এবং উসমান নামের সঠিক বানান ও উচ্চারণ তিন ভাষায় নিচে উল্লেখ করা হলো :

উসমান নামের অর্থ – উৎপত্তি ও বানান (তিন ভাষায়) :

নাম : উসমান – عثمان  – Usman (Uthman)
অর্থ : জ্ঞানী, সবচেয়ে শক্তিশালী।
সূত্র : খুলাফায়ে রাশিদুনের তৃতীয় খলীফা।
লিঙ্গ :  ছেলে। 
উৎপত্তি : আরবি
ভাগ্যবান :
ধর্ম : মুসলিম। 
সংক্ষিপ্ত নাম : হ্যাঁ। 
নামের দৈর্ঘ্য : চারটি অক্ষর, একটি শব্দ। 
ব্যক্তিত্ব : উসমান ইবনে আফফান (রাঃ), উসমান খালিদ। 

তিনি কে ছিলেন?

উসমান ইবন আফফান ছিলেন ইসলামের তৃতীয় খলিফা। তিনি চারজন খুলাফায়ে রাশিদুনের একজন। তিনি প্রথম পর্বে ইসলাম গ্রহণকারী ছিলেন। এছাড়াও তিনি দশজন জান্নাতি সাহাবীদের একজন এবং সেই ৬ জন সাহাবীদের মধ্যে অন্যতম যাদের উপর নবী মুহাম্মদ (সাঃ) সন্তুষ্ট ছিলেন। তিনি কুরাইশ বংশে জন্মগ্রহণকারী। তিনি প্রথম দিকের ইসলামিক ইতিহাসে প্রধান ভূমিকা পালনকারী সাহাবী ছিলেন এবং তিনি কুরআনের আদর্শ সংস্করণ সংকলনের আদেশ দেওয়ার জন্য পরিচিত ছিলেন। এছাড়াও হযরত উসমান (রাঃ)-কে জিন্নুরাইন (“আল গণি, আমির আল-মুমিনীন”) বা দুই নূরের অধিকারী বলা হয়। তিনি রাসূলের দুই মেয়ে-কে বিবাহ করেছিলেন। 

ছবি : উসমান ইবনে আফফান (রাঃ) এর আরবি ক্যালিগ্রাফী। উৎস উইকিপিডিয়া!

ছেলে বাবুদের জন্য উসমান নামটি কেমন? 

উসমান একটি মুসলিম ছেলের নাম যা আরবি থেকে এসেছে। উসমান নামের অন্যান্য অর্থ হল “নির্বাচিত, সুন্দর কলম, সাহসী যুবক, সাহিত্যিক ব্যক্তি”। উসমান একটি আকর্ষণীয় ছেলের নাম এমনকি বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিদের নাম উসমান। এটি নবীর সাহাবীর নাম এবং এই সৎসর্গের কারণে এটি পবিত্র নাম হিসাবে বিবেচিত হয়। উসমান নামধারী লোকেদের একটি আকর্ষণীয় ব্যক্তিত্ব এবং সাহসী হিসাবে পরিলক্ষিত হয় যা তাদের চরিত্রের অলঙ্করণকেও সংজ্ঞায়িত করে। অতএব, উসমান নামটি আপনার শিশু ছেলের জন্য নির্দ্বিধায় চয়ন করতে পারেন। 

প্রিয় পাঠক পাঠিকা, আশা করি উসমান নামের বাংলা অর্থ জেনে আপনার ভালো লেগেছে এবং আপনার ছেলে বাবু-কে উসমান নাম দ্বারা নামকরণ করবেন। এছাড়াও উ অক্ষর দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা থেকে আরও নামের পরামর্শ দেখে আসতে পারেন। 

উৎস : আরবি ও ইংরেজি ওয়েব পোর্টাল, শিশুদের নামের বই ও আরবি অভিধান থেকে সংগ্রহিত। 

For more update please follow our Facebook, Twitter, Instagram , Linkedin , Pinterest , Tumblr And Youtube channel.

Leave a Comment

error: Content is protected !!