স্মার্ট ছেলে মেয়েদের চুল কাটানোর নিয়ম

চুল কাটানোর নিয়মআপনি কি ধরনের চুলের কাটিং ব্যবহার করবেন, আপনার স্মার্টনেস কে ফুটিয়ে তুলতে চুল কাটানোর কিছু নিয়ম অনুসরণ করতে পারেন। আপনার মুখের গড়নের সাথে মিল রেখে কি ধরনের চুলের কাটিং (Hair cutting) ব্যবহার করতে পারেন তা আর্টিকেলের লেখক মুখের গড়ন অনুযায়ী কিছু পরামর্শ দিয়েছেন। তাই আপনার মুখের গড়নের দিকে লক্ষ্য রেখে আপনার পছন্দের চুলের কাটিং এর মাধ্যমে আপনার স্মার্টনেস ফুটিয়ে তুলতে পারেন। 

Hair cutting according to the shape of your face

আপনার মুখের গড়ন অনুযায়ী চুলের কাটিং!

চুল সৌন্দর্য বাড়ায় আর চুলের কাট বদলে দিতে পারে মুখের গড়ন। তাই নিজের মুখের সঙ্গে মিলিয়ে চুল কাটা উচিত। তবে আমাদের দেশে পাঁচ ধরনের মুখের গড়ন আছে। এই গড়নের সঙ্গে মিলিয়ে চুলের কাট সেট করা উচিত।

লম্বাঃ যাদের মুখ লম্বা, তাদের কপাল বেশ চওড়া থাকে এবং চুল যদি সিল্কি হয় এবং চওড়া কপাল ঢাকতে হলে মেয়েরা ব্লাংক কাট করতে পারে, এতে কপালটা ছোট লাগবে। লম্বা চুল পেছনের চুল ইউ বা যেকোনো শেপ দিতে পারেন পছন্দ অনুযায়ী। ছেলেদের ক্ষেত্রে ব্যাঙ্গ, রাহুল কাটের শেপটিই বেশিও ভালো লাগবে।

গোলঃ এ ধরনের মুখ দেখতে বেশ ভরাট। চুল যদি কারলি হয়, সে ক্ষেত্রে সফট জেল ব্যবহার করে মোটামুটি সব ধরনের কাটই ভালো লাগবে। যেমন লং স্পাইক, লেয়ার স্পাইক, বব লেয়ার, ব্যাকহাম শেপ দেওয়া যেতে পারে।

চৌকোঃ এই মুখের গড়নটা এমন যে গালের হাড়টা বেশ ছড়ানো ও নিচের দিকটা সোজা। তাই এই মুখের সঙ্গে লেয়ার, লং স্পাইক, লেয়ার স্পাইক ব্যাঙ্গ, বব—সব ধরনের শেপই ভালো মানাবে।  চাইলে চুলের উপর দিকটা একটু ব্লাংক করে ফুলিয়ে নিতে পারেন।

ছোটঃ এই মুখে এমন কাট দিতে হবে, যাতে যতটা সম্ভব মুখটা দেখা যায়। একটু বড় করে লেয়ার, স্কয়ার লেয়ার, লেয়ার স্পাইক, ব্লাংক, বব লেয়ার, ব্যাঙ্গ কাট দিতে পারেন। ছোট মুখে কিন্তু বড় চুল বেশ মানায়।

হার্টশেপঃ যাদের মুখের গড়নটা হার্টশেপের মতো, তারা চাইলে সব ধরনের কাট দিতে পারেন এবং অন্য শেপের পাশাপাশি ব্যাঙ্গ কাটটিও বেশ ভালো মানাবে। এ ছাড়া যারা সব সময় ছোট রাখতে অভ্যস্ত, তারা টেপার কাটটি দিতে পারেন।

লেখকঃ চৌধুরী দীন ইসলাম

প্রিয় পাঠক পাঠিকা, লেখকের চুল কাটানোর কিছু নিয়ম লেখাটি পড়ে যদি আপনার কাছে ভালো লাগে তাহলে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনার মতামত জানাতে কমেন্ট করুন। 

আরও পড়ুনঃ চুলের খুশকি দূর করার প্রাকৃতিক উপায়

For more update please follow our Facebook, Twitter, Instagram , Linkedin , Pinterest , Tumblr And Youtube channel.

Leave a Comment

error: Content is protected !!