আমাকে গুনাহ থেকে বাঁচাও! (কিশোর গল্প)

ফড়িং
ছবিঃ ফড়িং।

প্রিয় কিশোর বন্ধুরা! তোমরা যদি জীবনে বড় হতে চাও, চাও যদি আল্লাহর ভালোবাসা পেতে, তাহলে তোমাদেরকে আল্লাহর তৈরি প্রতিটি সৃষ্টিজীবকে ভালোবাসতে হবে। তাদেরকে মুহাব্বত করতে হবে এবং তাদেরকে যে কোনো প্রকার কষ্ট দেওয়া থেকে বিরত থাকতে হবে।

আমাদের বড় যারা, আল্লাহর প্রিয় বান্দা যারা তারা কিন্তু এ বিষয়ে খুব সচেতন। তারা সর্বদা আল্লাহর প্রতিটি মাখলুককে ভালোবাসেন এবং তাদেরকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকেন। যেমন—

একটি ফড়িং কে বাঁচানোর গল্প

আরেফ বিল্লাহ হযরত মাওলানা শাহ হাকীম মুহাম্মদ আখতার সাহেব দা.বা. এর ঘটনা। তিনি পাকিস্তানের অধিবাসী এবং হযরত মাওলানা আবরারুল হক রহ. এর বিশিষ্ট খলীফা।

একবার শাহ হাকীম মুহাম্মদ আখতার সাহেব দা.বা. বাংলাদেশ সফরে এলেন। সাথে অনেক সঙ্গী-সাথী। তন্মধ্যে মাওলানা ইসমাঈল কিশোরগঞ্জী সাহেবও ছিলেন।

খাওয়া দাওয়া পর্ব শেষে হযরত হাত ধোয়ার জন্য বাথরুমে গেলেন। তিনি হাত ধৌত করছেন। এমন সময় একটি ফড়িং উড়ে এসে তার হাতে বসল। তিনি ওটাকে কাটা মনে করে হাত ঝাড়লেন। এতে বেচারা ফড়িং ছিটকে পড়ল পায়খানায়। হযরত তা দেখে অস্থির হয়ে পড়লেন। দিশেহারা হয়ে বড় আওয়াজ করে মাওলানা ইসমাঈল সাহেবকে ডাকলেন।

ডাক শুনে মাওলানা ইসমাঈল সাহেব দৌড়ে এলেন। তাকে দেখেই হযরত বলতে লাগলেন, আমাকে এই গুনাহ থেকে বাঁচাও, আমাকে এই গুনাহ থেকে বাঁচাও। সঙ্গে সঙ্গে মাওলানা ইসমাঈল সাহেব একটি কাপড় দিয়ে ঐ ফড়িংটিকে তুললেন।

হযরত খুব খুশি হলেন এবং মাওলানা ইসমাইল সাহেবকে বললেন, মৌলবী! তুমি আজ আমাকে একটি গুনাহ থেকে বাঁচিয়েছ। অন্যথায় আল্লাহ যদি আমাকে কিয়ামতের দিন জিজ্ঞেস করতেন, হে আখতার! তুমি কেন আমার মাখলুককে কষ্ট দিলে; যদিও সে ছিল ছোট তখন আমার জবাব দেওয়ার কিছুই থাকত না।

প্রিয় বন্ধুরা! কথায় আছে, “জীবে দয়া করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর”। অথচ আমরা এসব বিষয়ের দিকে খেয়াল করি না। চারদিকে চেয়ে দেখো, আমরা এরকম কত প্রাণীকেই না কষ্ট দিয়ে থাকি। আল্লাহ মাফ করুন।

কিয়ামতের দিন আমাদের অবস্থা কেমন হবে! তাই আজ থেকে প্রতিজ্ঞা করো, জীবনে কোনোদিন কোনো প্রাণীকে কষ্ট দেব না। কষ্ট দেব না কোনো মানুষকেও। আল্লাহ তাআলা তাওফীক দিন। আমীন।

সহায়তায়ঃ জাবির ইবনে কামাল, জামিয়া ইসলামিয়া হুসাইনিয়া, মালনী, নেত্রকোনা

লেখকঃ মাওলানা মুহাম্মদ মুফীজুল ইসলাম। 

আরও পড়ুনঃ ন্যায়পরায়ণতার অনুপম দৃষ্টান্ত। (কিশোর গল্প)

Image by David Bawm from Pixabay

Please join our Facebook, Twitter, Instagram , Linkedin , Tumblr And Youtube channel.

Leave a Comment

error: Content is protected !!