সেরা থার্মোমিটার যা আপনার পরিবারের স্বাস্থ্য পরীক্ষার জন্য

সেরা থার্মোমিটার যা আপনার পরিবারের স্বাস্থ্য পরীক্ষার জন্য যথেষ্ট কার্যকরী এবং সঠিক ফিলাফল দেয় ও বটে। বাজারে বিভিন্ন থের্মোমিটারের ভিড়ে আপনার পছন্দের থের্মোমিটারটি বেছেনিন।

আপনার মেডিসিন ক্যাবিনেটে রাখা ঘরে ব্যবহারের জন্য সেরা থার্মোমিটারগুলির মধ্যে একটি। এটি আপনাকে বলে দেবে যে আপনার উষ্ণ অনুভূতিটি জ্বর নাকি স্রেফ ফ্লাশ। আপনার সন্তানকে স্কুলে না গিয়ে বাড়িতে থাকতে হবে নাকি জরুরি কক্ষে যেতে হবে।

শিশুদের রক্ষনাবেক্ষনের

সেরা থার্মোমিটার আপনাকে বা আপনার পরিবারের সদস্যদের যে কারোর তাপমাত্রা দ্রুত, নির্ভুল এবং সহজে পরিমাপ করে দিতে পারে। তাই নিজ বাসার অন্তত একটি থার্মোমিটার রাখুন, যা শিশুদের প্রাথমিক রক্ষনাবেক্ষনের সহযোগী।

সাধারণত দুই ধরণের থার্মোমিটার রয়েছে: ডিজিটাল-স্টিক থার্মোমিটার এবং ইনফ্রারেড থার্মোমিটার। বিষাক্ত পারদ ধারণকারী পুরানো অ্যানালগ কাচের মডেলগুলি যা পর্যায়ক্রমে আর ব্যবহার করা হচ্ছেনা।

ইনফ্রারেড থার্মোমিটারগুলি ইনফ্রারেড রস্মির মাধ্যমে তাপমাত্রা পরিমাপ করে থাকে। সাধারণত কপাল বা কানের মাধ্যমে আপনার শরীরের নির্গত তাপ পরিমাপ করে। এই থার্মোমিটার গুলি খুব দ্রুত ফলাফল দিয়ে থাকে এবং ছোট বাচ্চাদের জন্য এটা বেশ আরামদায়ক, যদিও নবজাতকদের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয় না।

 

আপনার পরিবারের স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি সেরা থার্মোমিটার

আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরণের থার্মোমিটার ব্যবহার করে থাকি। Infrared thermometer এটা এমন একটি থার্মোমিটার যা দ্বারা মানব দেহের তাপমাত্রা মাপা যায় এবং ইন্ডাস্ট্রিয়াল কাজেও ব্যবহার যোগ্য।

এটা হল নন-কন্টাক্ট মিটার যা আপনাকে হটস্পট খুঁজে পেতে, সার্কিটে গ্রাউন্ড খুঁজে বের করতে, শক্তির ক্ষতির উৎসগুলিকে স্পট করতে, নিরাপদ দূরত্ব থেকে তাপমাত্রা পরিমাপ করতে বা বেশি তাপমাত্রার কারণে কোনো তার যদি ঝলসে যাওয়ার সম্ভাবনা থাকে সেটা শনাক্ত করতে বেশ সহযোগী।

সেরা থার্মোমিটারটি কীভাবে চয়ন করবেন

আপনি যখন আপনার বাড়ির জন্য সর্বোত্তম থার্মোমিটার খুঁজছেন, তখন বিবেচনা করুন যে আপনি কার তাপমাত্রা নিচ্ছেন।

সর্বোত্তম থার্মোমিটার বেছে নেওয়ার জন্য আপনার প্রথম পদক্ষেপ হল তাপমাত্রা গ্রহণের জন্য আপনি কোন পদ্ধতি পছন্দ করেন তা নির্ধারণ করা। যদি আপনার একটি বাচ্চা থাকে। অথবা আপনি যদি আপনার বাড়ির প্রাপ্তবয়স্কদের জন্য একটি থার্মোমিটার খুঁজছেন – তাহলে এই ডিজিটাল থার্মোমিটার টি আপনার জন্যই।

বিজ্ঞাপন

যদি আপনার বাচ্চা বা শিশু থাকে যারা তাদের শ্বাস আটকে রাখতে বিরক্ত হয়। একটি ঠিক কপালে ধরবেন এবং ক্লিক করবেন ইনফ্রারেড রশ্মি  বলে দিবে শরীরের তাপমাত্রা কত।

আপনার পরিবারের জন্য কোন থার্মোমিটার সঠিক তা নির্ধারণ করার  জন্য এখানে কয়েকটি অতিরিক্ত কারণ রয়েছে। 

প্রদর্শনের বিকল্পগুলি: সেরা থার্মোমিটার সন্ধান করুন যাতে বড়। সহজে পড়া ডিজিটাল ডিসপ্লে রয়েছে৷ আপনি যদি অন্ধকার বেডরুমে রাতে তাপমাত্রা গ্রহণ করেন তবে একটি ব্যাকলাইট সহায়ক।

 জ্বরের সতর্কতা: আমরা পর্যালোচনা করেছি এমন অনেক ডিভাইসে রঙ-কোডেড (সাধারণত লাল, হলুদ বা সবুজ) ডিসপ্লে রয়েছে যা নির্দেশ করে যে আপনার বা আপনার সন্তানের জ্বর আছে। এটি আপনাকে দ্রুত উচ্চ তাপমাত্রা সনাক্ত করতে সহায়তা করে।

 নীরব মোড: কয়েকটি ডিভাইস আপনাকে বীপ এবং সতর্কতাগুলিকে নীরব করতে দেয়। এটি সহায়ক যদি আপনি অসুস্থ, খটকা বা ঘুমন্ত বাচ্চাদের তাপমাত্রা পরিমাপ করতে জাস্সেন তখন অপ্রয়োজনীয় শব্দে বিরক্ত হতে পারে।

মেমরি স্টোরেজ: বেশিরভাগ থার্মোমিটার অন্তত একটি সাম্প্রতিক রিডিং ধরে রাখে। আপনি যদি সময়ের সাথে জ্বর ট্র্যাক করতে চান তবে একটি সহায়ক বিকল্প।

সেরা থার্মোমিটার বৈশিষ্ট্য: এগুলি প্রয়োজনীয়তার তুলনায় আরও সুন্দর, তবে অ্যাপ সিঙ্কিং। বয়স অনুসারে কাস্টম জ্বরের সতর্কতাগুলি আপনার তাপমাত্রা গ্রহণের প্রক্রিয়াতে কিছুটা স্বাচ্ছন্দ্য যোগ করে।

অবশেষে, আপনার পছন্দ সম্ভবত আপনি কত খরচ করতে চান তার উপর নির্ভর করে। আরও বৈশিষ্ট্য সহ ইনফ্রারেড থার্মোমিটারগুলি আপনার মৌলিক ডিজিটাল স্টিক সংস্করণের চেয়ে বেশি ব্যয়বহুল।

Leave a Comment

error: Content is protected !!