সৃষ্টিশীল হও, চিন্তা করো ভিন্নভাবে-কিশোর গল্প

চিন্তা করো ভিন্নভাবেচিন্তা করো ভিন্ন ভাবে

কিশোর-কিশোরীদের অনুপ্রেরণামূলক বাংলা গল্প। (Be creative, think differently, Inspirational Bengali stories for teenagers) 

লেখকঃ মাওলানা মুফীজুল ইসলাম

আজকে অনেক সুন্দর একটি দিন। কিন্তু আমি তা দেখতে পাচ্ছি না।

একদা একজন অন্ধ একটি পাত্র নিয়ে একটি বিল্ডিংয়ের নীচে বসল। তারপর তার সাথে থাকা একটি কাগজে সে একজনকে দিয়ে লেখাল-আমি অন্ধ, সাহায্য করুন।

এই লেখা প্রদর্শন করে বিকেল পর্যন্ত সে বসে রইল। কিন্তু তার পাত্রে শুধু কয়েকটি কয়েন পড়ল।

বিকাল বেলা একজন পথচারী তার পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তিনি ছেলেটিকে দেখে তার পকেট থেকে একটি কয়েন বের করে ঐ পাত্রে রাখলেন। তারপর ছেলেটির সামনে রাখা কাগজটি হাতে নিয়ে পূর্বের লেখাগুলো কেটে আরেকটু অন্যভাবে লিখে তা আবার আগের জায়গায় রেখে দিলেন।

ঐ পথ দিয়ে হেঁটে যাওয়া সবাই ঐ কাগজটি দেখছিল। অনেক মানুষ ঐ ছেলেটিকে কয়েন দিচ্ছিল। এতে খুব তাড়াতাড়ি কয়েন দ্বারা তার পাত্র ভরে গেল।

যে পথচারী ঐ কাগজের লেখাটি পরিবর্তন করে দিয়েছিলেন তিনি আবার এলেন। উদ্দেশ্য, তার লেখার কারণে চলমান ঘটনার কোনো পরিবর্তন এলো কিনা তা পরখ করে দেখা।

ছেলেটি তার পায়ের শব্দ বুঝতে পেরে তাকে জিজ্ঞেস করল, আপনিই কি সেই লোক, যিনি কিছু সময় পূর্বে আমার এই কাগজের লেখাটি পরিবর্তন করে দিয়েছিলেন?

লোকটি বলল, হ্যাঁ।

ছেলেটি বলল, আপনি আমার কাগজে কি লিখেছিলেন?

পথচারী বললেন, তুমি যা প্রথমে লিখিয়েছিলে আমিও তা-ই লিখেছিলাম। কিন্তু একটু অন্যভাবে।

তা আবার কেমন?

আমি লিখেছিলাম—

আজকে অনেক সুন্দর একটি দিন। কিন্তু আমি তা দেখতে পাচ্ছি না।

Read also : অনর্থক বিষয়ে নাক গলাবেন না (Lifestyle Tips)

প্রিয় বন্ধুরা! তোমরা কি মনে করো প্রথম ও পরের লেখাটির অর্থ একই? এবং তোমরা কি এ-ও মনে করো যে, লেখা দুটোতে কোনো পার্থক্য নেই?

হ্যাঁ, দুটো লেখাতেই ছেলেটির অন্ধত্বের কথা বলা হয়েছে। কিন্তু প্রথম লেখায় কথাটি বলা হয়েছে খুবই সাধারণভাবে, যা পাঠককে আকর্ষণ করে না। কিন্তু দ্বিতীয় লেখাটিতে একই কথা এমনভাবে বলা হয়েছে যে, তা পাঠকের হৃদয়-মন ছুঁয়ে যায়। কেননা এখানে যা বলা হয়েছে তার সারমর্ম হলো—তোমরা খুবই ভাগ্যবান যে, তোমরা অন্ধ নও। আর এ কথাটি মানবমনে বেশি প্রভাব ফেলে বিধায় অল্প সময়ের মধ্যেই ছেলেটির পাত্র কয়েন দ্বারা পূর্ণ হয়ে গিয়েছিল।

তাই বন্ধুরা! এসো আমরা আমাদের সাধারণ কথাগুলো সুন্দর করে বলতে বিশেষ করে দীনের দাওয়াত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে দিতে চেষ্টা করি। এমনভাবে কথা বলি যাতে মানুষের মনে তা রেখাপাত করে এবং হৃদয় ছুঁইয়ে যায়। আল্লাহ তাআলা আমাদের তাওফিক দান করুন। আমীন। [সুত্রঃ ইন্টারনেট] লেখাটি আদর্শ কিশোর কিশোরী ৩ বই থেকে নেওয়া। 

Image by Nattanan Kanchanaprat from Pixabay

For more update please follow our Facebook, Twitter, Instagram , Linkedin , Pinterest , Tumblr And Youtube channel.

Leave a Comment

error: Content is protected !!