শিশুদের বিকাশ এবং পিতামাতার করণীয় 

শিশুদের বিকাশ একটি জটিল এবং গতিশীল প্রক্রিয়া যা বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়, পিতামাতারা তাদের লালন-পালন এবং তাদের বৃদ্ধিতে সহায়তা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শৈশব থেকে কৈশোর পর্যন্ত, শিশুরা উল্লেখযোগ্য শারীরিক, বুদ্ধি মত্তা , মানসিক এবং সামাজিক পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং পিতামাতার সম্পৃক্ততা বিকাশের এই ক্ষেত্রগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

শিশুদের বুদ্ধিমত্তার বিকাশ

প্রাথমিক শৈশবের  বিকাশ!

প্রারম্ভিক শৈশবকালে (জন্ম থেকে পাঁচ  বছর বয়স পর্যন্ত), শিশুদের দ্রুত বিকাশ সাধিত হয় । পিতামাতারা সন্তানকে প্রাথমিক পরিবেশ প্রদান করে যেখানে শিশুরা শেখে, অন্বেষণ করে এবং মৌলিক দক্ষতা বিকাশ করে। উদাহরণস্বরূপ, প্রতিক্রিয়াশীল পরিচর্যা-যেমন অবিলম্বে একটি শিশুর চাহিদা পূরণ করা-আস্থা ও নিরাপত্তা গড়ে তুলতে সাহায্য করে, যা সুস্থ মানসিক বিকাশের ভিত্তি তৈরি করে। উচ্চস্বরে পড়া, খেলা এবং গান গাওয়ার মতো ক্রিয়াকলাপে জড়িত হওয়া বুদ্ধিমত্তা  এবং ভাষার দক্ষতা বৃদ্ধি করে।

স্কুল বয়সী শিশু : বাচ্চারা স্কুলে/ প্রী স্কুল  প্রবেশ করার সাথে সাথে, সাধারণত চার থেকে বার বছর বয়সের মধ্যে, তাদের বুদ্ধিমত্তা আরও প্রসারিত হয় এবং তারা আরও জটিল সামাজিক মিথস্ক্রিয়াতে  অনুপ্রবেশ করতে শুরু করে। পিতামাতারা কৌতূহলকে উৎসাহিত করে, অন্বেষণের সুযোগ প্রদান করে এবং বাড়ির কাজে সাহায্য করার মাধ্যমে বুদ্ধিমত্তার বিকাশকে সমর্থন করতে পারেন। ইতিবাচক মনোভাব এবং প্রচেষ্টার জন্য প্রশংসা, আত্ম নির্ভরতা  এবং প্রেরণা তৈরিতে অবদান রাখে।

কৈশোর : বয়ঃসন্ধিকাল (আনুমানিক বারও  থেকে আঠারো  বছর বয়স পর্যন্ত) বর্ধিত স্বাধীনতা এবং পরিচয় গঠনের সাথে উল্লেখযোগ্য শারীরিক এবং মানসিক পরিবর্তন দ্বারা চিহ্নিত করা হয়। পিতামাতারা এই পর্যায়ে নির্দেশিকা প্রদান, সীমানা নির্ধারণ এবং বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক  বজায় রাখার মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি নিরাপদ ভিত্তি প্রদান করার সময় কিশোর-কিশোরীদের স্বায়ত্তশাসনকে সমর্থন করা স্বাস্থ্যকর সিদ্ধান্ত গ্রহণ এবং আত্মবিশ্বাসকে উৎসাহিত করে।

বিকাশের উপর পিতামাতার প্রভাব : প্যারেন্টিং এর কৌশল গুলো  শিশুদের বিকাশকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। সংবেদীনশীল , বন্ধু সুলভ আচরণ, সন্তানদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে পরামর্শ ইতিবাচক ফলাফল আনতে পারে । বিপরীতে,বাবা মার কর্তৃত্ববাদী বা কঠোর শাসন  শিশুদের বিকাশের দিকগুলিকে বাধাগ্রস্ত করতে পারে, যেমন সব কিছুতে বাধা প্রদান এবং নেতিবাচক মন্তব্য প্রদান।

আবেগগত বিকাশ : সংবেদীনশীলতার  সাথে  আবেগকে চিহ্নিত করা এবং কার্যকরভাবে শিশুদের সাথে বাবহার করা উচিত । অভিভাবকরা মানসিক অভিব্যক্তির প্রকাশ  করে এবং শিশুদের তাদের অনুভূতি নিয়ে আলোচনা করার সুযোগ প্রদান করে এই প্রক্রিয়ায় অবদান রাখতে পারেন । চ্যালেঞ্জের মাধ্যমে বাচ্চাদের সমর্থন করা এবং কৃতিত্বপূর্ণ কাজের জন্য প্রশংসা করা  তাদের স্থিতিস্থাপকতা এবং জীবনের প্রতি একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি বিকাশে সহায়তা করে।

সম্মিলিত উন্নতি : বুদ্ধিমত্তার বিকাশ দ্বারা সমস্যা সমাধান, স্মৃতি এবং ভাষা অর্জনের মতো প্রক্রিয়াগুলিকে শিখতেও সাহায্য করে । অভিভাবকরা আকর্ষণ কথোপকথন, বিভিন্ন অভিজ্ঞতার সংস্পর্শে এবং বয়স-উপযুক্ত খেলনা এবং কার্যকলাপের মাধ্যমে বুদ্ধিমত্তা বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারেন। কৌতূহলকে উৎসাহিত করা এবং জ্ঞান অন্বেষণের সুযোগ প্রদান করে বুদ্ধির  বিকাশকে উৎসাহিত করতে পারেন ।

সামাজিক উন্নয়ন : সামাজিক বিকাশ অন্যদের সাথে যোগাযোগ করতে সাহায্য করে , সম্পর্ক ঘটন করা এবং সহানুভূতিশীল হওয়ার  জন্য সামাজিক বিকাশ জরুরি, পিতামাতারা সামাজিক আচরণের জন্য প্রাথমিক রোল মডেল হিসাবে কাজ করে এবং তারা গুরুত্বপূর্ণ দক্ষতা শেখাতে পারে যেমন ভাগ করে নেওয়া, দয়ালু ভাবপোষণ, এবং শান্তিপূর্ণভাবে দ্বন্দ্ব সমাধান করা। সামাজিক কার্যকলাপে  অংশগ্রহণকে উৎসাহিত করা এবং বন্ধুত্ব গড়ে তোলা শিশুদের সামাজিক যোগ্যতাকে সমর্থন করে।

চ্যালেঞ্জ এবং সমর্থন : বাবা মা সন্তানকে দূরদর্শী হতে  এবং বিভিন্ন কারণ যেমন আর্থ-সামাজিক অবস্থা, পারিবারিক কাঠামো এবং বিভিন্ন সম্প্রদায়ের মানুষের সাথে মিলেমিশে থাকার শিক্ষা প্রদান করতে পারেন, কিছু বাচ্চা একসাথে একটি সংঘঠন  গড়ে তুলিতে পারে , প্যারেন্টিং এডুকেশন প্রোগ্রাম এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহনের মাধমে পিতামাতারা তাদের সন্তানদের বিকাশের জন্য সর্বোত্তম সহায়তা প্রদান করতে পারে।

উপসংহার : উপসংহারে, পিতামাতারা শারীরিক, বুদ্ধিমত্ত , মানসিক, এবং সামাজিক ভাবে শিশুদের বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পিতা মাতা এসবের মাধ্যমে সন্তান  লালন-পালন এবং সহায়ক পরিবেশ তৈরিতে সাহায্যে করে, ইতিবাচক মিথস্ক্রিয়ায় জড়িত থাকার মাধ্যমে এবং সন্তানের আদর্শ হিসেবে কাজ করার মাধ্যমে, পিতামাতারা তাদের সন্তানদের বৃদ্ধি এবং সুস্থতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। পিতামাতার সম্পৃক্ততার গুরুত্ব উপলব্ধি করা এবং বিকাশের বিভিন্ন পর্যায়ে শিশুদের বিভিন্ন চাহিদা বোঝা সব শিশুর জন্য ইতিবাচক ফলাফল প্রচারের জন্য অপরিহার্য পদক্ষেপ হতে পারে। 

লেখিকা: আনিকা চৌধুরী জেরিন। 

আরও পড়তে পারেনশিশুদের পড়ানোর কৌশল

Leave a Comment